• শনিবার, ১৮ মে ২০২৪, ১১:২৪ পূর্বাহ্ন |
  • English Version

নিম্নচাপের বৃষ্টিতে আমন ইট ভাটার ব্যাপক ক্ষতি

বৃদ্ধ কৃষক দুলাল মিয়া সেচ দিয়ে জমির পানি কমানোর চেষ্টা করছেন -পূর্বকণ্ঠ

নিম্নচাপের বৃষ্টিতে আমন
ইট ভাটার ব্যাপক ক্ষতি

# মোস্তফা কামাল :-
নিম্নচাপ মিধিলির প্রভাবে কিশোরগঞ্জে অসময়ের বৃষ্টিতে আমন ধান, ইট ভাটা আর শাকসবজির ব্যাপক ক্ষতি হয়েছে। বিভিন্ন এলাকায় গিয়ে এসব ক্ষতির দৃশ্য দেখা গেছে। কোথাও কোথাও জমির পাকা ধান কেটে জমিতেই বিছিয়ে রাখা হয়েছিল শোকানোর জন্য। এসব ধান বৃষ্টির পানিতে তলিয়ে গেছে। কৃষকরা সেচ দিয়ে পানি কমানোর চেষ্টা করে যাচ্ছেন। কিষাণিদেরও ধান বাঁচানোর আপ্রাণ চেষ্টা করতে দেখা গেছে। আবার কোথাও কোথাও ইট ভাটার কাঁচা ইট গলে গিয়ে ব্যাপক ক্ষতি হতেও দেখা গেছে।
নিম্নচাপ মিধিলির প্রভাবে বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার রাত পর্যন্ত কিশোরগঞ্জে বিরামহীন বৃষ্টি হয়েছে। এই অসময়ের বৃষ্টিতেই কৃষকদের চরম ক্ষতি হয়েছে। শনিবার করিমগঞ্জের রাজকুন্তি এলাকায় গিয়ে দেখা গেছে, অনেক জমিতে পাকা ধান কেটে জমিতে বিছিয়ে রাখা হয়েছে। আমন ধান সবসময় কেটে জমিতে তিনচার দিন রেখে শুকিয়ে তারপর বাড়িতে নিয়ে মাড়াই করা হয়। কিন্তু বহু জমির কাটা ধান পানিতে ডুবে আছে। বৃদ্ধ দুই ভাই দুলাল মিয়া ও আব্দুল হাশিমকে দেখা গেছে, তাঁদের জমির পানি পালা করে সেঁওতি দিয়ে সেচ দিয়ে কমানোর চেষ্টা করছেন। ৩৫ শতাংশ জমিতে এবার ব্রিধান-৪৯ আবাদ করেছিলেন। ফলনও হয়েছিল ভাল। কিন্তু দুদিনের বৃষ্টিতে চরম ক্ষতি হয়ে গেছে। বৃষ্টির কারণে ধানে চারা গজিয়ে যাবার ভয় পাচ্ছেন তাঁরা। তাই বৃদ্ধ বয়সেও কষ্ট করে সেচ দিয়ে পরিশ্রমের ধান রক্ষার শেষ চেষ্টা করছেন।
একই এলাকায় কিষাণি রাবিয়া খাতুনকেও দেখা গেছে, তাঁর জমির কাটা ধান পানি থেকে তুলে উঁচু জায়গায় রাখছেন। তবে তাঁর পুরো জমির ধান কাটা হয়নি। যতটুকু কাটা হয়েছিল, ত-ই তিনি রক্ষার চেষ্টা করছেন।
কটিয়াদী উপজেলার মানিকখালী এলাকার কৃষক নান্দু সরকার জানান, তাঁর এলাকায় অনেকেই পাকা আমন ধান কেটে জমিতে বিছিয়ে রেখেছিলেন শোকানোর জন্য। এগুলির চরম ক্ষতি হবে। এছাড়া যেসব জমির ধান পেকে আছে, বৃষ্টি আর বাতাসে সেসব ধানগাছ জমিতে বিছিয়ে পড়ে গেছে। জমিতে পানি জমে থাকলে এসব ধানেরও ক্ষতি হবে। আবার বিছিয়ে পড়ে থাকা ধান কাটতেও সমস্যা হবে। এছাড়া যেসব জমিতে আলু, পেঁয়াজ আর রসুন রোপন করা হয়েছে, মরিচের বীজ বপন করা হয়েছে, সেগুলিও পঁচে যাবে। হোসেনপুরের গোবিন্দপুর গ্রামের খায়রুল ইসলাম ফকিরও একই কথা বলেছেন।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. আব্দুস সাত্তার জানিয়েছেন, এই বৃষ্টিতে শাকসবজির বেশি ক্ষতি হবে। তবে বৃষ্টির পানি আমন জমিতে জমে না থাকলে ধানের বেশি ক্ষতি হবে না। আর বৃষ্টিতে আমন ধান ঝরে পড়ে না। তবে যেসব ধান কেটে জমিতে বিছিয়ে রাখা হয়েছে, এগুলি নিয়ে কৃষকদের কিছুটা বিড়ম্বনায় পড়তে হবে বলে তিনিও মনে করছেন।
করিমগঞ্জের জালুয়াবাদ এলাকায় গিয়ে দেখা গেছে, ‘বেঙ্গল ট্রেডার্স’ নামে ইটভাটার প্রচুর কাঁচা ইট বৃষ্টিতে গলে গিয়ে নষ্ট হয়ে গেছে। ভাটার ম্যানেজার নারায়ণ ঘোষ জানিয়েছেন, তাঁদের ভাটায় এক মৌসুমে ৫০ লাখ থেকে ৫৫ লাখ ইট তৈরি করে দফায় দফায় পোড়ানো হয়। এবার অসময়ে বৃষ্টি হওয়ায় তৈরি করে রাখা প্রায় অর্ধেক কাঁচা ইট গলে গেছে। এক সপ্তাহ সময় পেলে কাঁঁচা ইটগুলো ভাটার চুলায় দিয়ে পুড়িয়ে ফেলতে পারতেন বলে জানালেন। কিন্তু বৃষ্টিতে সেই সময়টুকওু পাওয়া গেল না।
জেলা ইট প্রস্তুতকারী মালিক সমিতির সভাপতি হাফেজ খালেকুজ্জামান জানিয়েছেন, জেলায় মোট ১১১টি ইটভাটা রয়েছে। বৃষ্টিতে প্রতিটিতেই অন্তত ১৫ লাখ থেকে ২০ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে তিনি ধারণা করছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *